বেঙ্গল টাইমস উত্তম সংখ্যা

মহানায়কের জন্মদিন কবে?‌ এই নিয়ে একটা সমীক্ষা হয়ে যাক। অনেকেই হয়ত বলে বসবেন, জুলাই মাসে। আসলে, সেটা তাঁর মৃত্যুর মাস। কিন্তু যে কোনও কারণেই হোক, বাঙালি জন্মের থেকে মৃত্যুর মাসটাকেই বেশি করে মনে রেখেছে।

উত্তম বললেই এসে যায় সুচিত্রা। কিন্তু ঘটনা হল, সুচিত্রার সঙ্গে যত ছবি, সুপ্রিয়া বা সাবিত্রীর সঙ্গেও প্রায় সমান সংখ্যক ছবি। তবু, মিথ হয়ে থেকে গেছে উত্তম–‌সুচিত্রা। অথচ, ছবির পোস্টার দেখুন। শুরুর দিকের কয়েকটি ছবি ছাড়া কোথাও উত্তম–‌সুচিত্রা লেখা নেই। লেখা আছে সুচিত্রা–‌উত্তম। অর্থাৎ, সুচিত্রার নাম আগে।

উত্তম মানেই নাকি হেমন্তর কণ্ঠ। সে তো প্রথম দিকের ছবিতে। মাঝখানটায় একচেটিয়া শ্যামল মিত্র। শেষবেলায় মান্না দে, কিশোর কুমার। অথচ, এসে যায় হেমন্তর কথাই।

মহানায়ককে ঘিরে এরকম নানা মিথ। অথচ, আসলটা একটু অন্যরকম। কেন মুম্বইয়ে সেভাবে সফল হতে পারেননি?‌ কোন কোন সুযোগ হেলায় হারিয়েছেন?‌ কেন বড় পরিচালকদের সঙ্গে সেভাবে কাজ করা হয়ে ওঠেনি?‌

উত্তম কুমার মানেই নাকি রোমান্টিক নায়ক। অথচ, কোথাও তিনি কমেডিয়ান, কোথাও খলনায়ক। কোথাও নায়কের বড়দা, কোথাও বাবা। শেষদিকে ‘‌নায়ক’ সুলভ ইমেজ ভেঙে বারবার বেরিয়ে আসতে চেয়েছেন। কিন্তু বাঙালি মনে রেখেছে সেই রোমান্টিক উত্তমকেই।

মহানায়ককে ঘিরে এমন নানা প্রশ্ন। জুলাইয়ের শেষবেলায় এসে তারই উত্তর খোঁজার চেষ্টা বেঙ্গল টাইমসে। কিছু জানা, কিছু অজানা।

পুরো বইটি পড়ুন। ভাল লাগলে অন্যদের শেয়ার করতে পারেন।

 

(‌পিডিএফ ফাইলটি আপলোড করা হল। নীচের ওয়েব লিঙ্কে ক্লিক করলেই খুলে যাবে। প্রচ্ছদের ছবিতে ক্লিক করলেও ম্যাগাজিনটি খুলে যাবে। সেখান থেকেও পড়তে পারেন।)‌

https://bengaltimes.in/wp-content/uploads/2022/07/MAHANAYAK-SPECIAL.pdf

 

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.