বেঙ্গল টাইমস। ১০ জুলাই বিশেষ সংখ্যা


জুলাই মাস মানেই বেশ কয়েকটা জন্ম ও মৃত্যুর প্রসঙ্গ অবধারিতভাবেই চলে আসে। শুরু হয় বিধানচন্দ্র রায়কে দিয়ে। কিংবদন্তি এই চিকিৎসক ও বাংলার নব রূপকারের জন্ম ও মৃত্যু একইদিনে। দিনটি সারা দেশে চিকিৎসক দিবস হিসেবেও পালিত হয়।
পরের দিন, অর্থাৎ ২ জুলাই অশোক ঘোষের জন্মদিন। ফরওয়ার্ড ব্লকের এই প্রয়াত কিংবদন্তি বাংলা রাজনীতিতে একটি উজ্জ্বল নাম। টানা এত বছর কোনও একটি দলের রাজ্য সম্পাদক থাকার নজির আমাদেরেই বাংলায় তো নেইই, ভারতের অন্য কোনও রাজ্যেও সম্ভবত নেই। যিনি নিজেই কার্যত একটা প্রতিষ্ঠান। কত কত মানুষকে বিধায়ক, সাংসদ, মন্ত্রী বানিয়েছেন। অথচ, নিজে কোনওদিন সংসদীয় আঙিনায় পা বাড়ালেন না। এবার তাঁর শতবর্ষ। খুব ইচ্ছে ছিল, শতবর্ষে তাঁকে বিশেষ শ্রদ্ধা জানানোর। তাঁকে নিয়ে একটি বিশেষ সংখ্যা প্রকাশ করার। সময় ও প্রস্তুতির অভাবে সেই ইচ্ছে অপূর্ণই থেকে গেল। তবে ইচ্ছেটা হারিয়ে যায়নি। জন্মদিনে হয়ত হল না। অন্য কোনও সময়ে যদি করা যায়, সেই চেষ্টা জারি থআকবে।
৮ জুলাই। একইসঙ্গে সৌরভ গাঙ্গুলি ও জ্যোতি বসুর জন্মদিন। এ বছর সৌরভ পা রাখলেন পঞ্চাশ বছরে। লন্ডনে হল বিশেষ সেলিব্রেশন। তাঁকে নিয়ে অতীতে বিশেষ সংখ্যা হয়েছে। তাই আপাতত সেই ভাবনাও মুলতুবি রাখতে হল। জ্যোতি বসুর জন্মদিনে বেশ কয়েকটি লেখার ডালি সাজানো হল। নানা আঙ্গিক থেকে দেখা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। খুব গুরুগম্ভীর আলোচনা নয়। নানা অজানা ঘটনা তুলে ধরে মানুষটির জীবনে একটু আলো ফেলার চেষ্টা। বর্তমান প্রজন্ম যেন কিছুটা হলেও চিনতে পারে, বুঝতে পারে, এই মানুষটিকে।
১০ জুলাই সুনীল গাভাসকারের জন্মদিন। সেই নিয়েও রয়েছে বিশেষ দুটি লেখা। সারা মাস ধরে এমনই কত মানুষের জন্মদিন, মৃত্যুদিন। জুলাইয়ের শেষপর্বে উত্তম কুমারের মৃত্যুদিন। তখনও একটি বিশেষ সংখ্যার প্রস্তুতি চলছে। এরই মাঝে তরুণ মজুমদারের প্রয়াণ। তাঁকে নিয়েও অন্য আঙ্গিক থেকে কয়েকটি লেখা রাখতে পারলে ভাল হত। সেটা পরবর্তী সংখ্যার জন্য তোলা রইল।

বেঙ্গল টাইমসের বিশেষ ই ম্যাগাজিন আপলোড করা হল। সেই পিডিএফ ফোল্ডারের ওয়েবলিঙ্ক করা হল। নিচের লিঙ্কে বা প্রচ্ছদের ছবিতে ক্লিক করলেই ম্যাগাজিনটি খুলে যাবে। ডাউনলোড করে দ্রুত পড়ে ফেলুন।

https://bengaltimes.in/wp-content/uploads/2022/07/BENGAL-TIMES-JYOTI-BASU.pdf

 

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.