ইতিহাসের গন্ধমাখা সরবত

অন্য কলকাতা

বৃষ্টি চৌধুরি

তেঁতুলের সরবত! তাতে আবরা জলজিরা মেশানো! এই সরবত খেতেই লাইন পড়ে যায় গরম কালে। চাইলে আপনিও খেয়ে আসতে পারেন।
খুব বেশি দূর নয়। কলেজ স্কোয়্যারের লাগোয়া প্যারামাউন্টে। একবার যদি এই সরবত খান, অন্তত রবি ঠাকুরের সঙ্গে আপনার আর কোনও মিল থাকবে না। রবি ঠাকুর কখনও এই দোকানে আসেননি।

paramount6

রবি ঠাকুরের কথা আসছে কেন ? আসলে, দেওয়ালে যেসব নাম রয়েছে, তাতে রবি ঠাকুরের নামটাই যা বাদ। নেতাজি থেকে সত্যেন বোস, সুচিত্র সেন থেকে শঙ্খ ঘোষ- মোটামুটি সবাই কখনও না কখনও এসেছেন এই সরবতের দোকানে।
প্রজন্ম বদলে গেছে। কিন্তু তৃপ্তির ঠিকানা, ভরসার ঠিকানা বদলায়নি। মোবাইলে মুখ গুঁজে থাকা প্রজন্মের ঠিকানাও সেই প্যারামাউন্ট। আর দু বছর হলেই একশো বছর অতিক্রম করবে এই ঐতিহ্যশালী দোকানটি।
শুরুতে এটাই ছিল বিপ্লবীদের গোপন আড্ডা। তখন নাম ছিল প্যারাডাইস। তারপর একটু একটু করে বদলে গেল সবতের দোকানে। সবথেকে বড় আকর্ষণ ছিল ডাব সরবত। তারপর লিচু থেকে আম, কোলা থেকে সিরাপ- নানা স্বাদের, নানা প্রজাতির সরবত পেযে যাবেন।নতুন কলকাতার স্বাদ নিন। পুরানো কলকাতার গন্ধও গায়ে মাখুন।

paramount two

এটি একটি বিশেষ ফিচার। অন্য কলকাতা। কলকাতার বিভিন্ন হেরিটেজকে একটু ছুঁয়ে দেখার চেষ্টা। যে কলকাতাকে সবাই চেনে, তার বাইরে অন্য একটা কলকাতা। লেখা হল প্যারামাউন্ট সরবত নিয়ে। আরও কত কী চারিদিকে ছড়িয়ে আছে। সেসব নিয়ে আপনারাও লিখুন। লেখা পাঠানোর ঠিকানাঃ bengaltimes.in@gmail.com

 

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.