Categories খেলা

চতুর্থীর মণ্ডপে ভিড়, কিন্তু প্রতিমা কই ?

বাঙালির কাছে চতুর্থী মানেই পুজো জমজমাট।মণ্ডপে মণ্ডপে এসে যায় প্রতিমা। রাস্তায় নেমে আসে জনজোয়ার। কাতারের বিশ্বকাপ অবশ্য হয় ফিফার পঞ্জিকা মেনে।সেই পঞ্জিকা বলছে, বিশ্বকাপ শুরু রবিবার।বৃহস্পতিবার ছিল অনেকটা পুজোর চতুর্থীর মতোই।

দেশ বিদেশ থেকে হাজির হয়ে গেছেন সমর্থকরা। বিভিন্ন দেশের গণমাধ্যমের প্রতিনিধিরাও। বিশ্বকাপের আবহ প্রায় তৈরি। মণ্ডপে ভীড় বাড়ছে ঠিকই, কিন্তু প্রতিমা কই ? মরা গাঙে অনেকটাইজোয়ার এনে দিলেন লিওনেল মেসি। এতদিন আর্জেন্টিনা ছিল আবুধাবিতে। সাতসকালে মেসিদের নিয়ে বিমান উড়ে এল আরেক মরুদেশ কাতারে। কিন্তু কোথায় আরেক মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ? নেইমারের ব্রাজিলই বা কোথায় ?  যতই ৩২ দেশের বিশ্বকাপ হোক, ব্রাজিল না এলে বিশ্বকাপ জমে!

আসলে, পরীক্ষার আগে শেষদিনের পড়ার মতো সব দেশই ঝালিয়ে নিচ্ছে শেষমুহূর্তের প্রস্তুতি। অধিকাংশ ফুটবলার সারা বছর ব্যস্ত থাকেন ভিনদেশের ক্লাব ফুটবলে। জাতীয় দলের হয়ে একসঙ্গে প্রস্তুতি নেওয়ার সুযোগ বড়ই কম। তাই যেটুকু সময় পাওয়া গেছে, তার সদ্ব্যবহারে ত্রুটি রাখছে না কোনও দেশই। যেমন মেসিদের কথাই ধরা যাক। আগের রাতেই প্রস্তুতি ম্যাচ খেলতে হয়েছে সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে। ৫—০ গোলে জয় পেল আর্জন্টিনা। টানা ৩৬ ম্যাচে অপরাজিত রইল আর্জেন্টিনা। বিরতির ঠিক আগে একটি গোলও পেলেন মেসি।পুরো ৯০ মিনিটই খেলানো হয় মেসিকে। কোচ লিওনেল স্কালোনি বলেন, প্রস্তুতি ম্যাচ।তাই বাড়তি ঝুঁকি নিতে বারণ করেছিলাম। আসল লড়াই এখনও শুরু হয়নি।প্রসঙ্গত, আর্জেন্টিনার বিশ্বকাপ অভিযান শুরু মঙ্গলবার।শুরুতেই সামনে সৌদি আরব। গ্রুপের অন্য দুই দল মেক্সিকো ও পোল্যান্ড।

আরেক মহাতারকা রোনাল্ডো। মেসির মতোই তাঁরও এটাই শেষ বিশ্বকাপ। ঘরে বাইরে নানা বিতর্কে জর্জরিত। তাঁরা এখনও নিজেদের দেশেই রয়েছেন। রাজধানী লিসবনেই একটি প্রস্তুতি ম্যাচ এখনও বাকি। ভারতীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে বারোটায় নামার কথা।সামনে নাইজেরিয়া। তবে সেই ম্যাচে রোনাল্ডোকে নামানো হবে না, তা আগেই জানিয়ে দিয়েছেন কোচ।রোনাল্ডোর পেটের সমস্যা তো আছেই। পাশাপাশি, বিশ্বকাপের আগে রোনাল্ডো যেন চোট না পেয়ে যান, সে ব্যাপারেও বাড়তি সতর্ক পর্তুগাল শিবির। পর্তুগালের অভিযান শুরু ২৪ নভেম্বর, সামনে ঘানা। গ্রুপের অন্য দুই দল দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ে।

গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স পৌঁছে গেল। এমবাপে, গ্রিসম্যানের মতো তারকাদের ঘিরে বাড়তি নজর তো আছেই। সদ্য ব্যালন ডি ওর জেতা করিম বেনজিমা রয়েছেন আকর্ষণের কেন্দ্রে। চারবারের চ্যাম্পিয়ন জার্মানিও পৌঁছে গেল। দোহা থেকে দেড় ঘণ্টা দূরে তাঁদের শিবির। ২০১৮ বিশ্বকাপ তাঁদের কাছে ছিল দুঃস্বপ্নের মতোই। গ্রুপ লিগ থেকেই ছিটকে গিয়েছিল তার আগেরবারের চ্যাম্পিয়নরা। কিন্তু ব্রাজিল! তাদের শিবির চলছিল ইতালির তুরিনে। আপাতত তাদের আসার অপেক্ষা।

 

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.