মিলেনিয়াম পার্ক যেন হারিয়ে না যায়

সিদ্ধার্থ গুপ্ত

কলকাতা শহরের বুকে বিনোদনের নতুন নতুন ঠিকানা তৈরি হচ্ছে। একটা জনপ্রিয় হলে, অন্যটা একটু ফিকে হয়ে যায়, এটাই সাধারণ নিয়ম। ইকো পার্কে ভিড় বাড়লে নিকো পার্কের ভিড় পাতলা হয়। মাল্টিপ্লেক্স বাড়লে সিঙ্গল স্ক্রিন সঙ্কটে পড়ে।

কয়েক মাস আগের কথা। কোনও এক রবিবার মনে হল, ময়দানের দিকে যাই। যতই নতুন নতুন ঠিকানা তৈরি হোক, এখনও ময়দানের কোনও বিকল্প নেই। এখনও ভিক্টোরিয়া বা গড়ের মাঠে গেলে কেমন একটা নস্টালজিয়া কাজ করে। মনে হল, একবার মিলেনিয়াম পার্ক থেকে ঘুরে আসি।

আমাদের বেড়ে ওঠার দিনগুলোয় গঙ্গার পাড়ের এই মিলেনিয়াম পার্কের বড় একটা ভূমিকা ছিল। অনেক বিকেল, অনেক সন্ধে কেটেছে এই পার্কে। তারপর যা হয়!‌ দীর্ঘদিন সেই মিলেনিয়াম পার্কে যাওয়া হয়নি। শেষ গিয়েছিলাম বছর তিনেক আগে। তখনও বেশ জমজমাট চেহারাতেই দেখেছি।

কিন্তু এবার গিয়ে বেশ হতাশ হলাম। একসময় যে মিলেনিয়াম পার্ক লোকে গিজগিজ করত, আর তার এমন ভগ্নদশা, বিশ্বাসই হয় না। প্রথমে টিকিট কাটতে গিয়ে হতাশ হলাম। কাউন্টার বন্ধ। তবে কি পার্ক এখন রবিবারে বন্ধ থাকে?‌ জিজ্ঞেস করে জানতে পারলাম, এখন রোজই এই কাউন্টার বন্ধই থাকে। বিশ্বাস হল না। প্রথমে ডানদিকের পার্কে ঢুকলাম। মনে হল, কতকাল এখানে মানুষের পায়ের ছাপ পড়েনি। এত এত স্টল ছিল। সব বন্ধ। যেন প্রাচীন কোনও সভ্যতার ধ্বংসাবশেষ। বাঁ দিকে গিয়েও সেই একই ছবি।

আমি নিশ্চিত, আমার মতো অনেকেই হয়তো জানেন না, মিলেনিয়াম পার্ক বলে আসলে আর কিছুই নেই। অথচ, গঙ্গার পাড়ে এত সুন্দর জায়গা। তার তো এমন পরিণতি হওয়ার কথা ছিল না। প্রশাসনের কাছে অনুরোধ, এই পার্ককে আবার সুন্দরভাবে সাজিয়ে তোলা হোক। এমন সুন্দর একটা পার্ক যেন কল্লোলিনী তিলোত্তমার বুক থেকে হারিয়ে না যায়।।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.