পাহাড়ে আবার হঠকারি বন্‌ধের ডাক কেন?

বেঙ্গল টাইমস প্রতিবেদন:  পাহাড়ে ভরা পর্যটন মরশুম। কিন্তু এর মধ্যেই বন্‌ধ ডেকে বসল মোর্চা। যুব মোর্চার ব্যানারে বন্‌ধ ডাকা হলেও বিনয় তামাংয়ের দিক থেকে পাল্টা কোনও বিবৃতি আসেনি।মূল সংগঠনের সম্মতি ছাড়া যুব মোর্চা এতবড় সিদ্ধান্ত নিয়ে ফেলল, এমনটা ভাবার কোনও কারণ নেই।  ধরে নেওয়াই যায়, তিনি বন্ধের পক্ষে। অথচ, এই বিনয় তামাংরাই জানিয়েছিলেন, পাহাড়ে আর বন্‌ধ হবে না।

এনআরসি—র বিরুদ্ধে পাহাড়ের বিভিন্ন এলাকায় বিক্ষোভ চলছে। এনআরসিতে গোর্খা জনজাতির অনেকের নাম বাদ গেছে। এমনকী, এনআরসি চালু হলে পাহাড়ের মানুষকে ভোগান্তির মধ্যে পড়তে হতে পারে। এই নিয়ে আন্দোলন হতেই পারে। মিছিল হতেই পারে। কিন্তু সেই বন্‌ধকেই আঁকড়ে ধরতে হচ্ছে কেন? বন্‌ধ ছাড়া অন্য কোনও প্রতিবাদের উপায় কি জানা নেই? তাহলে বিমল গুরুংয়ের সঙ্গে তফাত কোথায় রইল? গুরুংও তো কথায় কথায় সেই বন্‌ধের তাস খেলতেন। পাহাড়কে অশান্ত রাখার কৌশল নিতেন।

darjeeling6

বিনয় তামাং শুরু থেকেই বলে আসছেন, তিনি বন্‌ধে বিশ্বাস করেন না। পাহাড়ের ভাবমূর্তি খারাপ হয়, এমন কোনও কাজ তাঁরা করবেন না। পাহাড়ের মানুষ যে তাঁদের সঙ্গে নেই, লোকসভা ভোটে তা ভালভাবেই বোঝা গেছে। জিটিএ তে বছরের পর বছর নির্বাচন হচ্ছে না। প্রশাসন বোর্ড বসিয়ে খালি মেয়াদ বাড়িয়ে যাওয়া হচ্ছে। তাই বিনয় তামাংদের হুঙ্কারকে আর পাহাড়ের হুঙ্কার ভাবার কোনও কারণ নেই। রাজ্য সরকার ঘোষিতভাবেই বন্‌ধের বিরোধী। আর বিনয়রা শাসকদলের লেজুড় হয়েই কাজ করে চলেছেন। তাহলে, বিনয়দের এই বন্‌ধের ডাক সম্পর্কে রাজ্যের অবস্থান কী?

আসলে, মোর্চার কোনও স্বতন্ত্র অস্তিত্বই নেই। তৃণমূল যা বলবে, তারা তাই করবে। বিনয় তামাং  এই বাস্তবতাটা বোধ হয় এখনও বুঝে উঠতে পারেননি। একদিকে, দলের কট্টরপন্থীরা, যাঁরা বন্‌ধ চাইছেন। অন্যদিকে, রাজ্যের শাসকদল, যাঁদের বিপক্ষে যাওয়া বিনয়ের পক্ষে সম্ভব নয়। তাই তিনি দোটানায়। মন থেকে চান বা না চান, বন্‌ধের দাবিতে তাঁকে আপাতত সুর মেলাতে হয়েছে। পরে নিশ্চয় শাসকদলের দিক থেকে চাপ আসবে। তখন হয়ত বন্‌ধ প্রত্যাহার হয়ে যাবে। তখন হয়ত তিনি বলবেন, পর্যটন মরশুমে বন্‌ধ ডেকে মানুষকে ভোগান্তিতে ফেলতে চাই না। তখন হয়ত বন্‌ধের বিরুদ্ধে আবার লম্বা চওড়া ভাষণ দেবেন। অথচ, তাঁর দল যখন বন্‌ধ ডেকে ফেলল, তখন আটকাতে পারলেন না।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.