‌আসল পাল্টিবাজ তাহলে কারা?‌

রজত সেনগুপ্ত

সবথেকে বেশিদিনের মুখ্যমন্ত্রী কে?‌ কুইজে আগে এমন প্রশ্ন আসত। উত্তরটা ছিল জ্যোতি বসু। পরে নিঃশব্দে জ্যোতি বসুকে ছাপিয়ে যান সিকিমের পবন চামলিং। মাস ছয়েক পর চামলিংকেও হয়তো ছাপিয়ে যাবেন ওড়িশার নবীন পট্টনায়েক।

কিন্তু মুখ্যমন্ত্রী হিসেবে সবথেকে বেশিবার শপথ নিয়েছেন কে?‌ এমন প্রশ্ন এলে উত্তরটা একটু অন্যরকম হতে পারে। এক্ষেত্রে উত্তরটা হতে পারে নীতীশ কুমার। কারণ, একই টার্মে তিনি একাধিকবার শপথ নিয়েছেন। কখনও রাষ্ট্রীয় জনতা দল ও কংগ্রেসের সঙ্গে জোট করে সরকার গড়েছেন। মাঝপথে সেই সরকার ভেঙে দিয়ে পাড়ি দিয়েছেন এনডিএ শিবিরে। আবার নতুন করে শপথ। সম্প্রতিও তেমনটাই হল। জিতেছিলেন বিজেপি জোটের হয়ে। ভোল বদল করে মাঝপথে এলেন বিরোধী শিবিরে। সেখান থেকে ইউ টার্ন নিয়ে আবার বিজেপি শিবিরে। সকালে ছিলেন বিরোধী জোটের মুখ্যমন্ত্রী। পদত্যাগ করেই বিকেলে হয়ে গেলেন বিজেপির জোট সঙ্গী। ফের নতুন করে শপথ নিলেন। হিসেব করলে দেখা যাচ্ছে, এই টার্মেই তিনি তিনবার শপথ নিলেন।

কেউ বলছেন পাল্টিবাজ। কেউ বলছেন পাল্টি কুমার। বারবার শিবির বদলালে এমনটা শুনতে হবে, সেটাই স্বাভাবিক। কিন্তু একা নীতীশকে দায়ী করে লাভ কী?‌ তিনি পাল্টি মারছেন কার ভরসায়?‌ বিজেপি যদি এভাবে দরজা খুলে না রাখত, এভাবে স্বাগত না জানাত, তাহলে কি তিনি নিজের সরকার ভেঙে আবার বিকেলে অন্য সরকারের শপথ নিতে পারতেন!‌

গোটা দেশজুড়েই যেন আয়ারাম–‌গয়ারামের রাজনীতি। যে যখন খুশি, শিবির বদল করছেন। কেউ আর অবাকও হচ্ছেন না। কোনও চক্ষুলজ্জারও দরকার পড়ছে না। কী আশ্চর্য, এটাকেও কেউ কেউ মোদি–‌অমিত শাহদের জয় হিসেবে দেখাতে চাইছেন। মাত্র দু’‌মাস আগে অমিত শাহ পাটনায় গিয়ে বলে এসেছিলেন, নীতীশ কুমারের জন্য এনডিএ–‌র দরজা চিরতরে বন্ধ হয়ে গেছে। কোনওমতেই আর তাঁকে এনডিএ–‌তে নেওয়া হবে না। কিন্তু দু’‌মাস যেতে না যেতেই দেখা গেল, তিনি এনডিএ মুখ্যমন্ত্রী হিসেবে ফের শপথ নিচ্ছেন। থাপ্পড়টা তাহলে কার গালে লাগল!‌ নীতীশ কুমার অন্তত এটুকু বুঝিয়ে দিলেন, অমিত শাহ আসলে হাতের পুতুল মাত্র। তাঁর কথার কোনও মূল্যই নেই। কয়েক মাস আগে, প্রধানমন্ত্রী বিহারে গিয়ে নীতীশ কুমারের নামে প্রবল আক্রমণ শানিয়ে এলেন। প্রধানমন্ত্রী পদের মর্যাদাটুকুও রাখলেন না। কী আশ্চর্য, তিনিও ফের নীতীশ কুমারকে নিতে রাজি হয়ে গেলেন।

নীতীশকে গালাগাল দেওয়া খুব সহজ। কিন্তু একবার ভাবুন তো, আসল পাল্টিবাজ কারা।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.