ই বুক। মূলস্রোতের বাইরে।

সবিনয় নিবেদন
আত্মবিস্মৃত জাতি হিসেবে বাঙালির বিশেষ একটা সুনাম আছে। সে অতীত ভুলে যেতেই বোধ হয় ভালবাসে। অবশ্য সবসময় স্মৃতিকে দোষ দিয়ে লাভ নেই। সে বেচারা কতটুকুই আর মনে রাখতে পারে!‌

দৈনন্দিন জীবনে এত ঘটনার ঘনঘটা। কোনটা ছেড়ে কোনদিকে তাকাবেন?‌ অর্ধেক বিষয় তো গণমাধ্যমে উঠেও আসে না। কী জানি, সরকার যদি চটে যায়!‌ আবার সবসময় সরকারকে দোষ দিলেও কিছুটা সরলীকরণ হয়ে যায়। ‌কোনও জিনিস চাপা পড়ে যায় আমাদের নিখাদ অজ্ঞতায়। তার দায়ও বেচারা সরকারের ঘাড়ে চড়ে বসে।

২০১৯। লোকসভা ভোটের ঠিক আগে। বাংলার রাজনীতির উত্তাল এক সময়। তখনও কোভিড নামক বস্তুটি হানা দেয়নি। রাজ্যের রাজনৈতিক ভারসাম্য তখনও অন্যরকম। তখনও মূল বিরোধী সেই বাম–‌কংগ্রেস। তখনও দ্বিতীয় শক্তি হিসেবে বিজেপি উঠে আসেনি। কিন্তু একটু একটু করে তার পটভূমি যেন তৈরি হচ্ছে। সেই বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত কিছু বাছাই লেখার সংকলন নিয়ে আগেই বেরিয়েছে ‘‌পাল্টা হাওয়া’‌। ইচ্ছে ছিল, এপ্রিল থেকে জুন— এই তিন মাসের কিছু লেখা সংকলিত করার। কিন্তু ওই তিনমাসেও অন্তত শ পাঁচেক লেখা বেরিয়েছে। বাছাই করা বেশ মুশকিল। তাই বেছে নেওয়া হল শুধু এপ্রিলকে। সেখানেও অনেক লেখা থেকে বাছাই করা কুড়িটি। তাই নিয়ে এবারের সংকলন — ‘‌মূলস্রোতের বাইরে’‌।

আবহটাই অন্যরকম। মূলস্রোত মিডিয়া সন্তর্পণে, নানা বাধবাধকতায় অনেককিছুই এড়িয়ে যায়। বেঙ্গল টাইমসে সেসব চাপা দেওয়ার কোনও দায় ছিল না। কাউকে তুষ্ট করার দায়ও ছিল না। সে মুক্ত মনে প্রবাহিত হয়েছে। তারই কিছু সংকলন। আসলে, সেই অশান্ত সময়কে একটু ফিরে দেখার চেষ্টা।

স্বরূপ গোস্বামী

**********
প্রায় একশো পাতার ই–‌বুক। পিডিএফ আপলোড করা হল। নীচের লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করলেই পড়া যায়। প্রচ্ছদে ক্লিক করলেও পড়া যায়।

https://bengaltimes.in/wp-content/uploads/2023/11/mulsroter-baire-e-book.pdf

 

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.