ছবিটা ক্যারমের নয়, সুসম্পর্কের

ওপেন ফোরাম

রাজনীতিতে থেকে সৌজন্য শব্দটা ক্রমশ হারিয়ে যাচ্ছে। বিরোধী রাজনীতির লোক মানেই যেন শত্রু। তাঁর সঙ্গে কথা বললে যেন মহাভারত অশুদ্ধ হয়ে যাবে। তাঁর সম্পর্কে কে কত খারাপ কথা বলতে পারেন, তার যেন প্রতিযোগিতা চলছে।

অথচ, কয়েক বছর আগেও পরিবেশটা এমন ছিল না। একদলের লোক দিব্যি অন্য দলের লোকের সঙ্গে আড্ডা দিলেন। গল্প করতেন। একসঙ্গে খাওয়া দাওয়া করতেন। একে অন্যের সম্পর্কে বেশ শ্রদ্ধাশীল ছিলেন। অন্তত এরকম নোঙরা ভাষা ব্যবহার করতেন না।

প্রয়াত সুব্রত মুখার্জি সেদিক থেকে সত্যিই একজন ব্যতিক্রমী রাজনীতিক ছিলেন। কখনও তেমন রাগতে দেখা যায়নি। অন্য দলের নেতাদের সম্পর্কে মাঝে মাঝে মজা করে দু–‌একটা কথা বলেছেন। কিন্তু কখনই খুব সিরিয়াস ভঙ্গিতে আক্রমণ করতে দেখা যায়নি।

সম্প্রতি একটি বিরল ছবি সামনে এল। সোশ্যাল মিডিয়ার কোনও গ্রুপে হয়ত ছিল। একসঙ্গে ক্যারম খেলছেন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ও শহরের মেয়র সুব্রত মুখার্জি। ছবিটি নিছক লোকদেখানো নয়। এটা একটা সুসম্পর্কের প্রতীকি ছবি। সুব্রতবাবু যে পাঁচ বছর মেয়র ছিলেন, সেই পাঁচ বছরে সম্পর্কটা এমনই ছিল। শুধু দুজন ব্যক্তির সুসম্পর্ক নয়। আসলে, রাজ্য সরকারের সঙ্গে কলকাতা কর্পোরেশনের সুসম্পর্ক। একজনের হাতে রাজ্য চালানোর ভার। একজনের হাতে কলকাতা চালানোর ভার। এই দুজনের সুসম্পর্ক খুবই জরুরি। সেখানে কে কোন দলের, এটা খুবই তুচ্ছ বিষয়।

বুদ্ধদেববাবু এটা মনে রাখতেন। সুব্রতবাবুও এটা মনে রাখতেন। তাই টুকটাক বিতর্ক হলেও কখনই তা সৌজন্যের সীমা ছাড়ায়নি। তাই এই একসঙ্গে ক্যারম খেলার ছবিটি অস্বাভাবিক বা আরোপিত মনে হয় না। এটা সত্যিকারের সুসম্পর্কের একটা প্রতীকমাত্র।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.