এই অজ্ঞতা স্পিকারকে মানায়!‌

উপমন্যু জানা

সকাল হতে না হতেই তৎপর সিবিআই। বেলা গড়ানোর আগেই গ্রেপ্তার করা হল দুই ক্যাবিনেট মন্ত্রীকে। সঙ্গে আরও দুই প্রাক্তন মন্ত্রী। সিবিআই এর এতখানি তৎপর হওয়ার কোনও দরকার ছিল কিনা, তা নিয়েই বিতর্ক থাকতেই পারে। কেউ মনে করতে পারেন, রাজনৈতিক প্রতিহিংসা। কেউ মনে করতে পারেন, হঠাৎ করে গজিয়ে ওঠা অতি সক্রিয়তা। কিন্তু গ্রেপ্তার করার আইনি এক্তিয়ার নিয়ে খুব একটা সংশয় থাকার কথা নয়।

speaker

যখন বিধানসভা গঠিত হয়নি, সেই সময় চার্জশিট দেওয়ার ব্যাপারে রাজ্যপালের অনুমতি নেওয়া যায়। সেটাই নেওয়া হয়েছে। নৈতিক না অনৈতিক তা নিয়ে প্রশ্ন থাকতে পারে, কিন্তু বেআইনি নয়। কৌশলগত দিক থেকে ঠিক আছে। সিবিআই সূত্রে দাবি, আগেই নাকি চার্জশিট দেওয়ার ব্যাপারে স্পিকারের অনুমতি চাওয়া হয়েছিল। সেই অনুমতি পাওয়া যায়নি। স্পিকার মশাইয়েরর দাবি, তাঁর অনুমতি নাকি চাওয়া হয়নি। নাকি শব্দটা এই জন্যই লেখা হল, কারণ এর আগে এমন একাধিক ঘটনা ঘটেছে, যেখানে স্পিকার মশাই সত্যের অপলাপ করেছেন।

এবার তিনি বলে বসলেন, এই গ্রেপ্তার বেআইনি। কারণ, তাঁর অনুমতি নেওয়া হয়নি। গ্রেপ্তার করার ক্ষেত্রে স্পিকারের অনুমতি বাধ্যতামূলক, এমন কোনও নিয়ম আছে নাকি?‌ জানা নেই তো। বিধানসভার ভেতরে কাউকে গ্রেপ্তার করতে গেলে অবশ্যই স্পিকারের অনুমতি প্রয়োজন। কিন্তু অন্য সময় এই বাধ্যবাধকতা নেই বলেই জানি। গ্রেপ্তারের পর জানালেই হয়।

কিন্তু স্পিকার মশাই বলে বসলেন, তাঁর অনুমতি নেওয়া হয়নি, অতএব বেআইনি। এমন অংসখ্য ঘটনা আছে যেখানে বিধায়ককে গ্রেপ্তারের ক্ষেত্রে স্পিকারের অনুমতি নেওয়া হয়নি। পরে জানানো হয়েছে। অধিকাংশ ক্ষেত্রে এমনটাই ঘটেছে। এমনকী এই স্পিকারের আমলেও বারবার এমনটাই ঘটেছে। বিরোধী বিধায়কদের গ্রেপ্তারের ক্ষেত্রে কবার তাঁর অনুমতি নেওয়া হয়েছে?‌

গত দশবছরে তিনি অসংখ্য হাস্যকর নমুনা পেশ করেছেন। এমনকী এই কদিনেও এমন নমুনা কম নেই। এবারও স্পিকার নির্বাচিত হওয়ার আগেই তিনি নির্দেশ দিয়ে বসলেন, কেন্দ্রীয় বাহিনী নিয়ে কোনও বিধায়ক বিধানসভায় ঢুকতে পারবেন না। একজন স্পিকার এই নির্দেশ দিতেই পারেন। কিন্তু স্পিকার নির্বাচিত হওয়ার আগেই কীভাবে এমন নির্দেশ দিতে পারেন, তা নিয়েও প্রশ্ন থেকেই যায়। সেই নির্দেশটা দুদিন পরেও দেওয়া যেত।

মোদ্দা কথা, দশ বছর স্পিকার থাকার পরেও পরিষদীয় রীতি নীতি সম্পর্কে তাঁর তেমন ধারণা তৈরি হয়নি। বারেবার সেটা নিজেই প্রমাণ করেছেন। আরও একবার নিজের চেয়ারকে হাস্যকর করে তুললেন।

(‌এটি ওপেন ফোরামের লেখা। ওপেন ফোরাম মানে পাঠকের মুক্তমঞ্চ। পাঠক এখানে নির্ভীকভাবে নিজের মত তুলে ধরতে পারেন। চাইলে আপনারাও নানা বিষয়ে লেখা পাঠাতে পারেন।)‌

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.