বেঙ্গল টাইমস ই–‌ম্যাগাজিন।। বিশেষ হেমন্ত সংখ্যা।।

হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম শতবর্ষ। অথচ, কোথাও কোনও উচ্চবাচ্য নেই। এই মানুষটার গান শুনে বাঙালি সাবালক হল। এই মানুষটাই রাতের পর রাত জলসা করে মাতিয়ে রেখেছিলেন বাঙালি। সেই উদাত্ত কণ্ঠ। সঙ্গে একের পর এক দুরন্ত গান তৈরি করে তুলে দিয়েছেন অন্যদের হাতে।

সেই মানুষটির জন্মদিনে আমরা কী নির্লিপ্ত। কেউ কেউ ফেসবুকে ভার্চুয়াল শ্রদ্ধা জানালেন। কেউ কেউ ফেসবুক লাইভ করে হেমন্তকণ্ঠী হয়ে উঠলেন। চ্যানেলগুলি মেতে রইল করোনা আর সীমান্ত যুদ্ধের হাওয়া তুলতে। হেমন্তকে নিয়ে একটা অনুষ্ঠান করা যেত না?‌ খুব কি টিআরপি কমে যেত?‌ কাগজগুলিও অদ্ভুত। তারাও মেতে রইল করোনা, যুদ্ধ–‌যুদ্ধ, আর কেন্দ্র–‌রাজ্য তরজায়। একটি কাগজে নম নম করে হেমন্ত স্মরণ। বাকিরা বোধ হয় তারিখটাও ভুলে গেল। একটা রবিবাসরীয় বা চার পাতার বিশেষ ক্রোড়পত্র করা যেত না?‌

সীমিত সামর্থ্য নিয়ে এগিয়ে এল বেঙ্গল টাইমস। বের করা হল হেমন্ত–‌স্মরণে বিশেষ ই–‌ম্যাগাজিন। আরও সময় পেলে, আরও আগে থেকে প্রস্তুতি নিতে পারলে হয়ত আরও একটু সমৃদ্ধ করা যেত। সেই আক্ষেপ থাকল। পাশাপাশি, আগামী সংখ্যাগুলিতেও হেমন্ত–‌স্মরণে একটি–‌দুটি করে আকর্ষণীয় লেখা রাখার অঙ্গীকার রইল।

পিডিএফ ফাইলটি আপলোড করা হল। ডাউনলোড করে অনায়াসে পড়তে পারেন। প্রিয়জনদের শেয়ার করতে পারেন। ওয়েবলিঙ্কও দেওয়া হল। এখান থেকেও পড়তে পারেন। কভারের ছবিতে ক্লিক করলেই ম্যাগাজিনটি খুলে যাবে।

 

hemanta coverhttps://www.bengaltimes.in/BengalTimes-HemantaSpecial.pdf

https://www.bengaltimes.in/BengalTimes-HemantaSpecial.pdf

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.