দিন রাতের টেস্ট হয়ত ইডেন থেকেই

test match

বেঙ্গল টাইমস প্রতিবেদন: টেস্ট ক্রিকেটে মাঠে লোক আসছে না কেন? সারা বিশ্বেই এটা বড় একটা সমস্যা। অনেকক্ষেত্রেই চারদিনে ফয়সালা হয়ে যাচ্ছে। ড্রয়ের সংখ্যাও এখন আগের থেকে অনেক কম। রান তোলার গতিও আগের তুলনায় অনেকটাই বেশি। তারপরেও মাঠে দর্শক নেই কেন?  কীভাবে মাঠে লোককে টেনে আনা যায়! সারা বিশ্বেই উপায় খোঁজার চেষ্টা চলছে।

এই ব্যাপারে দিশা দেখাতে চলেছে ভারতীয় বোর্ড। সভাপতি হিসেবে সৌরভের যে কয়েকটা কাজে অগ্রাধিকার, তার মধ্যে রয়েছে দিন রাতের টেস্ট। হাতে দশ মাস সময়। কিন্তু তার মধ্যেই দিনরাতের টেস্ট চালু করতে বদ্ধ পরিকর সৌরভ। আইসিসির অনুমোদন পেতে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। এদিকে, অধিনায়ক বিরাট কোহলি নতুন বিতর্ককে উস্কে দিয়েছেন। তাঁর দাবি, যেখানে সেখানে টেস্ট কেন্দ্র হওয়ার ফলে লোকসংখ্যা কমে যাচ্ছে। দেশের পাঁচটি নির্দিষ্ট কেন্দ্রেই হোক টেস্ট ম্যাচ। অন্যান্য ছোট ছোট কেন্দ্রগুলোতে ওয়ান ডে, টি টোয়েন্টি হোক।

অস্ট্রেলিয়া,  ইংল্যান্ডে অবশ্য টেস্ট কেন্দ্র হিসেবে কয়েকটি সাবেকি কেন্দ্রকেই বাছা হয়। ছোট ছোট মাঠগুলিতে ওয়ান ডে, টি টোয়েন্টি হয়। ভারতের মতো এতবড় দেশ, যেখানে উত্তরপূর্ব ভারত ছাড়া সব রাজ্যেই ক্রিকেটের চল রয়েছে, যেখানে  এটাই সবথেকে জনপ্রিয় খেলা, সেখানে এই নিয়ম কার্যকরী করা যাবে কিনা, তা নিয়ে সংশয় থাকতেই পারে। সৌরভ অবশ্য মনে করছেন, সমস্যাটা টেস্ট কেন্দ্র নিয়ে নয়। আসল কথা হল, অফিস কামাই করে লোকে পাঁচদিন ধরে মাঠে আসবে না। তাঁকে মাঠে আনতে গেলে খেলার সময় পিছিয়ে দিতে হবে। তাছাড়া, এখন আর শুধু শীতে নয়, বারো মাসেই ক্রিকেট। বেশিরভাগ সময়েই গরম। ওই গরমে ছয় থেকে আট ঘণ্টা কাউকে মাঠে বসিয়ে রাখা বেশ কঠিন। বরং, দিন রাতের টেস্ট হলে নতুন একটা রোমাঞ্চ আসতেই পারে। অন্য দেশে এই দিন রাতের ক্রিকেট পরীক্ষামূলকভাবে চালু হলেও আমাদের দেশ এই পরীক্ষা নিরীক্ষায় পিছিয়েই আছে।

কিন্তু কবে থেকে চালু হবে? যদি নভেম্বরে ইডেন টেস্ট থেকেই চালু হয়, অবাক হওয়ার কিছু নেই। সেক্ষেত্রে আরও একটা ইতিহাসের সঙ্গে জড়িয়ে থাকতে পারে ইডেনের নাম। এবং অবশ্যই সৌরভের নাম।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.