কাল খুলে যাচ্ছে উত্তরের জঙ্গল

‌বেঙ্গল টাইমস প্রতিবেদন:‌ টানা তিন মাস বন্ধ থাকার পর এবার খুলে যাচ্ছে উত্তরের জঙ্গল। মহানন্দা, জলদাপাড়া, গরুমারা, বক্সার জঙ্গল বন্ধ থাকে ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। শুধু উত্তরবঙ্গের জঙ্গল নয়, দেশের প্রতিটি জাতীয় অরণ্য এই সময়ে বন্ধ রাখা হয়। সেই তালিকায় রয়েছে দক্ষিণবঙ্গের সুন্দরবনও।

dooars3
এই সময়টায় মূলত বন্যপ্রাণীদের প্রজননের সময়। সেই সময় পর্যটকদের ভিড় বাড়লে তারা অনেকসময় ক্ষিপ্ত হয়ে ওঠে। তাছাড়া, এই সময়টায় সাপের আনাগোনাও বেশি। সেদিকটাও মাথায় রাখা হয়। সবমিলিয়ে এই তিনমাস পর্যটকরা যেন জঙ্গলের শান্ত পরিবেশকে অশান্ত না করতে পারেন, সেই কারণেই জঙ্গল বন্ধ রাখা হয়। হাতি সাফারি, জিপ সাফারিও বন্ধ থাকে এই সময়। এমনকী, জঙ্গলের ভেতর বা জঙ্গল লাগোয়া গেস্ট হাউসগুলিও বন্ধ রাখা হয়।
তবে পর্যটকদের কথা মাথায় রেখে, নিয়ম কিছুটা শিথিল করা হয়েছিল। নির্দিষ্ট কতগুলি এলাকা পর্যটকদের জন্য উন্মুক্ত রাখা হয়েছিল। যেমন সড়কপথে জয়ন্তী বা সান্তালাবাড়ি যাওয়ার ক্ষেত্রে নিয়ম অনেকটাই শিথিল রাখা হয়েছিল।
এবার জঙ্গল খুলে যাওয়ার পর স্বাভাবিকভাবেই পর্যটকদের ভিড় অনেকটাই বাড়বে। বিভিন্ন বনবাংলোতে আগে থেকেই বুকিং শুরু হয়ে গেছে। ধূপঝোরা এলিফ্যান্ট ক্যাম্পেও চাহিদা ভালই। তাছাড়া, এবার বাঙালির পর্যটনের মানচিত্র থেকে কাশ্মীর বাদ পড়েছে। তার কিছুটা সুফল ডুয়ার্স পেলেও পেতে পারে। কাশ্মীর যেতেন, এমন অনেকেই এবার দার্জিলিং, সিকিম বা ডুয়ার্স অভিমুনে পা বাড়াতে পারেন। তাই আগাম তৈরি থাকছেন ট্যুর অপারেটররা।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.