পাহাড়ে ফের ছুটতে শুরু করল টয় ট্রেন

বেঙ্গল টাইমস প্রতিবেদন: পর্যটকদরে জন্য সুখবর। ফের চালু হয়ে গেল শিলিগুড়ি—দার্জিলিং টয় ট্রেয় পরিষেবা। গত ৯ জুলাই প্রবল বৃষ্টিপাতের কারণে তিনধারিয়ায় ধস নেমেছিল। সেই ধসে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল টয় ট্রেনের লাইন। এর বাইরেও বিভিন্ন এলাকায় রেল লাইন ক্ষতিগ্রস্ত হয়। ফলে, বাধ্য হয়েই পরিষেবা বন্ধ করে দিতে হয়।

গত কয়েকদিন ধরে যুদ্ধকালীন তৎপরতায় কাজ হয়েছে। ফের চালু করা গেল টয় ট্রেন পরিষেবা। তবে, ট্রেনের সময়সূচিতে পরিবর্তন করা হয়েছে। এতদিন সকালে সাড়ে আটটায় এনজেপি স্টেশন থেকে ট্রেন ছাড়ত। কিন্তু অনেক ট্রেন এনজেপি তে ঢুকত তার পর। কোনও কোনও ট্রেনের সময় আগে হলেও মাঝে মাঝেই দেরির কারণে নটা বা দশটায় পৌঁছত। বা ট্রেন পৌঁছলেও ছোটাছুটি করে ট্রেন ধরতে হত।অনেকে টিকিট বুকিং থাকা সত্বেও ট্রেন ধরতে পারতেন না। এসব কারণে, সময় কিছুটা পিছিয়ে দেওয়া হল।

toy train2

শিলিগুড়ি থেকে তিনধারিয়া পর্যন্ত একটি নাইট সাফারি চালু করা হয়েছিল। এতদিন ধসের কারণে সেটিও বন্ধ ছিল। সেটিও ফের চালু হচ্ছে।

এমনিতেই বর্ষায় পাহাড়ে পর্যটক তেমন আসেন না। তবুও টয় ট্রেয় পরিষেবা বারবার বন্ধ হয়ে যাওয়ায় নেতিবাচক প্রভাব পড়ছিল পর্যটকদের মধ্যে। এমনকী ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের তকমা হারাতে হতে পারে, এমন আশঙ্কার কথাও শোনা গিয়েছিল। আবার পরিষেবা স্বাভাবিক হওয়ায় কিছুটা স্বস্তির নিশ্বাস। তবে পাহাড়ে বৃষ্টি  এখনও দেড়— দু মাস চলবে। তাই আবার ধসে লাইন বিচ্ছিন্ন হতে পারে, এমন আশঙ্কাও রয়েছে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.