স্পিকার হতে পারেন আলুওয়ালিয়া

বেঙ্গল টাইমস প্রতিবেদন:‌ বাংলা থেকে মাত্র দুজন মন্ত্রী!‌ তাও আবার প্রতিমন্ত্রী!‌ বাংলার বিজেপি নেতা কর্মীদের অভিমান হওয়ারই কথা। সেই ক্ষতে হয়ত কিছুটা প্রলেপ পড়তে পারে। লোকসভায় স্পিকার করা হতে পারে সুরিন্দর সিং আলুওয়ালিয়াকে।
এর আগে চারবার রাজ্যসভার সাংসদ ছিলেন আলুওয়ালিয়া। লোকসভাতেও ছিলেন দুবার। সব মিলিয়ে ছবারের সাংসদ। সংদসীয় অভিজ্ঞতা যেমন আছে, তেমন বিভিন্ন ভাষার প্রতি দখলও আছে। তাছাড়া, তাঁকে স্পিকার করলে একদিকে যেমন একজন শিখ সম্প্রদায়ের একজনকে স্পিকার করা হবে, তেমনি বাংলাকেও কিছুটা মর্যাদা দেওয়া হবে। সবমিলিয়ে জোরালো ভাবেই ভেসে উঠছে আলুওয়ালিয়ার নাম।

alualia
গত লোকসভায় তিনি জিতেছিলেন দার্জিলিং থেকে। এবার দার্জিলিং থেকে তাঁকে প্রার্থী করা হয়নি। একেবারে শেষপর্বে বর্ধমান–‌দুর্গাপুর লোকসভা থেকে প্রার্থী করা হয়েছিল। এই এলাকায় তাঁর বেড়ে ওঠা, পড়াশোনা। সেই সূত্রে বাংলা ভাষাটা বেশ ঝরঝরে। একই সঙ্গে তিনি বাংলার জামাই।
একসময় কংগ্রেসের হল্লা ব্রিগেডে একেবারে সামনের সারিতেই ছিলেন আলুওয়ালিয়া। চিৎকার–‌চেঁচামেচির জন্য বিশেষ ‘‌সুনাম’‌ ছিল। সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে অনেকটাই বদলে নিয়েছেন। দলও বদলে গেছে। কংগ্রেসের বদলে এখন তিনি বিজেপি–‌র সাংসদ। তৃণমূলের জন্মলগ্নে তিনি তৃণমূলেও যোগ দিয়েছিলেন। আসানসোলের প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণাও করে দিয়েছিলেন তৃণমূল নেত্রী। দেওয়াল লেখাও শুরু হয়ে গিয়েছিল। যদিও শেষমেষ আর তৃণমূলের হয়ে দাঁড়ানো হয়নি। সবমিলিয়ে বেশ বর্ণময় জীবন।
অনেকেই মনে করছেন, তিনি স্পিকার হলে বেশ ছাপ ফেলতে পারবেন। সেক্ষেত্রে সোমনাথ চট্টোপাধ্যায়ের পর বাংলা থেকে আরও একজন স্পিকারকে পেতে পারে বাংলা।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.