এখনও ব্রিগেড ডাকলেই ঢল নামবে

সৌম্য সিনহা

হ্যাঁ, আমি অকপটে স্বীকার করছি, বামেদের একটা বিরাট অংশের ভোটার বিজেপির পক্ষে ভোট দিয়েছেন।
২০১১ র পরিবর্তনের পর বামেদের পার্টি অফিস একটার পর একটা তৃণমূল দখল করেছে, মিথ্যে মামলায় শুধুমাত্র সিপিএম করার অপরাধে জেলে ঢুকিয়েছে, গ্রাম ছাড়া করেছে পার্টি সমর্থকদের।
এইরকম ভয়ঙ্কর অবস্থায় পার্টি সমর্থকরা বিজেপিকে ভোট দিয়ে গায়ের জ্বালা মিটিয়েছে। আমি এখনও বিশ্বাস করি, এখনও একটা ব্রিগেড হলে লাখো লাখো মানুষের ঢল নামবে ব্রিগেডে। কী জন্য? কীসের মোহে?
তাই হতাশ হওয়ার কোনোও জায়গা নেই। লড়াইটা এবার হবে। হ্যাঁ, এটা ঠিক মানুষ গোটা দেশে বিজেপির পক্ষে রায় দিয়েছে। কিন্তু এমনটা মনে করা খুব বোকামো হবে বামেরা হারিয়ে গেল। দিদিমণিও এই ভুল করেছিলেন। বলেছিলেন দূরবীন দিয়ে নাকি বামেদের দেখতে হবে। কিন্তু আজ কাঁদুনি গাইছেন। বারবার বলছেন, বামেরা বিজেপিকে ভোট দিয়ে দিয়েছে। বামেরা যদি ছিলই না, যদি ওদেরকে দূরবীন দিয়েই দেখতে হত, তাহলে বার বার বাম বাম করছেন কেন ?

left front8
আসলে ক্ষমতায় থেকে পুলিশ দিয়ে, গুন্ডা দিয়ে যেভাবে তৃণমূল পঞ্চায়েত ভোটকে প্রহসনে পরিণত করেছিল, তার সব হিসেব আজ বুঝিয়ে দিল মানুষ। মানুষকে ভয় দেখিয়ে, লোভ দেখিয়ে বেশি দিন চুপ রাখা যায় না।
হয়তো তৃণমূল দলটা আর থাকবে না। কিন্তু বামেদের এখনও একটা ঐক্যবদ্ধ সুসঙ্গত সংগঠন মজুত আছে এবং যার জোরেই আবারও মাঠে ময়দানে, রাজপথে লাল পতাকার মিছিল আন্দোলন মানুষ দেখতে পাবেন।
আমরা ছিলাম, আমরা আছি, আমরা থাকব।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.