প্রণববাবু জানেন, কোথায় যেতে নেই

বেঙ্গল টাইমস প্রতিবেদন: মাঝে হঠাৎ করেই ছড়িয়ে গেল গুজবটা। প্রণব মুখার্জি নাকি হেমন্ত সোরেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাওয়ার আমন্ত্রণ গ্রহণ করেছেন। এখানেই জল্পনাটা থেমে থাকল না। এর মাধ্যমে আবার সক্রিয় রাজনীতিতে প্রণববাবু ফিরতে পারেন, এরকম একটা জল্পনাও ছড়িয়ে গেল। কোনও কোনও জাতীয় চ্যানেলে। আর তার সূত্র ধরেই কোনও কোনও পোর্টালে।

আসলে, প্রণব মুখার্জি সম্পর্কে, তাঁর রাজনৈতিক ম্যাচিওরিটি সম্পর্কে কোনও ধারনা না থাকলেই বোধ হয় এরকম জল্পনা ছড়ানো যায়। প্রণববাবু মাঝে একবার নাগপুরে আরএসএসের একটি অনুষ্ঠানে গিয়েছিলেন। তখনও গুজব ছড়ানো হয়েছিল, তিনি বোধ হয় বিজেপি শিবিরে নাম লেখাতে চান। এমনকী, আর এস এস নাকি মোদির ওপর আস্থা হারাচ্ছে। সেক্ষেত্রে প্রণববাবুকে সামনে রেখে সরকার গড়ার পথ খোলা রাখছে, এমন আষাড়ে গপ্পও খাওয়ানো হয়েছিল। কেউ কেউ বিশ্বাসও করেছিলেন।

প্রণব মুখার্জি জানেন, কোথায় যেতে হয়, কোথায় যেতে নেই। কোথায় গিয়ে কী বলতে হয়, সে ব্যাপারেও তিনি বরাবরই সচেতন। তাই আরএসএসের অনুষ্ঠানে গেলেও তিনি আরএসএসের সুরে সুর মেলাননি। বরং, ভারতের ঐতিহ্য ও পরম্পরার কথাই মনে করিয়ে দিয়েছেন। সেখানে গিয়ে সর্বধর্ম সমন্বয়ের কথাই বলেছিলেন। এক্ষেত্রেও নিশ্চিত থাকতে পারেন, তিনি কোনওভাবেই রাঁচীর শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন না। তাঁর বয়স কত হয়েছে, আর কেউ না জানুক, তিনি নিজে ভালভাবেই জানেন। আবার সক্রিয় রাজনীতিতে ফেরার কোনও প্রশ্নই ওঠে না। তবু গুঞ্জন ছড়াবে। কারণ, রাজনৈতিক সাংবাদিকতা করতে গেলে বা ব্যাখ্যা বিশ্লেষণ করতে গেলে আজকাল রাজনৈতিক বোধ না থাকলেও চলে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.