বেঙ্গল টাইমস প্রতিবেদন: কলকাতা আর শিলিগুড়ির দূরত্ব অনেকটাই কমে আসবে। ট্রেন যাত্রার ক্ষেত্রে অন্তত ২ ঘণ্টা আগে পৌঁছে যাওয়া যাবে শিলিগুড়ি। কারণ, দার্জিলিং মেল এবার থেকে পুরোটাই চলবে ইলেকট্রিক ইঞ্জিনে।
কলকাতা থেকে মালদা পর্যন্ত আগেই ইলেকট্রিক লাইনে চলত। কিন্তু মালদার পর থেকে বৈদ্যুতিকরণ ছিল না। ফলে, মালদা থেকে এনজেপি ডিজেল ইঞ্জিনেই যেতে হত। ফেরার সময়ও এনজেপি থেকে মালদা ডিজেলে চালিয়ে তারপর মালদা ইঞ্জিন বদল হত। এবার থেকে পুরো পথটাই চলবে ইলেকট্রিক ইঞ্জিনে।
এখনই সময় কমছে না। শিয়ালদা ও এনজেপি–তে যে সময়ে ছাড়ার কথা, সেই সময়েই ছাড়বে। পৌঁছবেও পুরনো সময়েই। তবে রেলসূত্রের খবর, নতুন টাইম টেবিল হলে সময়ের হেরফের ঘটবে। এখন যতটা সময় লাগছে, তখন দেড় থেকে দু ঘণ্টা সময় কমে আসবে।
দার্জিলিং মেলের পাশাপাশি আরও তিনটি ট্রেনকে আপাতত ইলেকট্রিক লাইনে চালানো হবে। সেগুলি হল এনজেপি–হাওড়া শতাব্দী এক্সপ্রেস, এনজেপি–হাওড়া সাপ্তাহিক এসি এক্সপ্রেস ও এনজেপি–মালদা ফার্স্ট প্যাসেঞ্জার। আপাতত এই তিনটি ট্রেন দিয়ে যাত্রা শুরু। পরে বাকি ট্রেন গুলিকেও আস্তে আস্তে ইলেকট্রিক ইঞ্জিনে চালানো হবে।