আবার শুরু আমলাগাছি

বেঙ্গল টাইমস প্রতিবেদন:‌ একসময় খুব জনপ্রিয় ফিচার ছিল আমলাগাছি। সাপ্তাহিক বর্তমানে প্রকাশিত হত। কোনওবার লিখতেন ভগীরথ মিশ্র। অন্য সপ্তাহে তপন বন্দ্যোপাধ্যায়। দুজনেই রাজ্য সরকারের আমলা হিসেবে নানা গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। বিভিন্ন জেলায় প্রত্যন্ত ব্লকের বিডিও থেকে শুরু করে জেলাস্তরে এসডিও। পরবর্তীকালে রাইটার্সেও বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরের দায়িত্ব সামলেছেন।

amla gachhi2amla gachhi1
দুজনেই দীর্ঘদিন ধরে লেখালেখি করেন। কাজের সূত্রে দেখেছেন রাজ্যের নানা প্রান্তের মানুষকে। কোথায় কী সমস্যা, কোন কাজে কী জটিলতা, নিজেদের অভিজ্ঞতা থেকে দেখেছেন। তাঁদের নানা লেখায় সেইসব কাহিনী ছড়িয়ে আছে। অবসরের পর আমলা জীবনের নানা অভিজ্ঞতা নিয়ে ধারাবাহিক ফিচার লেখেন। পরে তা দেজ পাবলিশার্স থেকে বই হয়েও বেরিয়েছিল। এমন অনেক পাঠক আছেন যাঁরা শুধু আমলাগাছি পড়বেন বলেই সাপ্তাহিক বর্তমান নিতেন।
তবে এবার অবশ্য আর সাপ্তাহিক বর্তমানে নয়। নতুন করে তাঁরা লেখা শুরু করলেন তথ্যকেন্দ্র মাসিক পত্রিকায়। আগে থেকেই ঘোষণা ছিল। জানুয়ারি থেকে শুরুও হয়ে গেল। একেকবার একেকজনের নয়, দুজনের লেখাই থাকছে একই সংখ্যায়। সাপ্তাহিক বর্তমানের মতো সেই পরিমাণ পাঠক হয়ত নেই। তবু ম্যাগাজিন হিসেবে তথ্যকেন্দ্রও বেশ জনপ্রিয়। বছরের পর বছর আকর্ষণীয় পত্রিকা চালিয়ে যাওয়া সহজ নয়। তথ্যকেন্দ্র কিন্তু সেই কঠিন কাজটা চালিয়ে যাচ্ছে। আশা করা যায়, আমলাগাছি আবার নতুন করে জনপ্রিয় হয়ে উঠবে।

 

 

https://www.bengaltimes.in/Bengaltimes-ShitIssue.pdf

 

(বেঙ্গল টাইমসের শীত সংখ্যা। অনলাইন ম্যাগাজিন। উপরের লিঙ্কে ক্লিক করলেই খুলে যাবে। সহজেই পড়ে ফেলতে পারেন।)

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.