হেরিটেজ করতে গিয়ে যানজট বাড়বে না তো?‌

উত্তম জানা

ট্রাম এই শহরের ঐতিহ্য নাকি বোঝা?‌ নানা মহলেই বিতর্ক। বিভিন্ন ব্যস্ত রাস্তায় এই ট্রাম যানজটকে আরও বাড়িয়ে তোলে। খোদ পুলিসের পক্ষ থেকেই ট্রামের রুট কমিয়ে দেওয়ার কথা বলা হয়েছে। রাস্তায় লাইন বসিয়ে এমনিতেই রাস্তার বেহাল দশা। যখন ট্রাম চলছে না, তখনও গতি অনেকটাই কমে আসছে। কারণ, ট্রাম লাইনের রাস্তায় ঝাঁকুনিও অনেক বেড়ে যায়।

tram

তবু ঐতিহ্যের কথা মাথায় রেখে শহরের নানা রাস্তায় ট্রাম চালু আছে। এবার সরকার নাকি নিউটাউনে ট্রাম লাইন পাততে চায়। এতে চমক আছে, সন্দেহ নেই। কিন্তু এই ট্রাম চালানো কতটা বাস্তবসম্মত, তা নিয়েও প্রশ্ন আছে। যত দিন যাবে, নিউটাউনে গাড়ির সংখ্যা বাড়বে। নানা গুরুত্বপূর্ণ অফিস গড়ে উঠছে ওই চত্বরে। আবাসনের ক্ষেত্রেও স্বাভাবিক নিয়মেই গুরুত্ব বাড়বে। এখনই নানা রাস্তায় যানজট দেখা দিচ্ছে। আগামীদিনে এই যানজট আরও বাড়বে। এই পরিস্থিতিতে রাস্তার একটি অংশ খুঁড়ে তাতে ট্রামলাইন পাতা হলে এখানেও গতি কমবে, যানজট বাড়বে।

eco park

প্রথম প্রথম হুজুগে হয়ত অনেকে ট্রামে চাপবেন। দূর থেকে আসা পর্যটকেরাও হয়ত মাঝে মাঝে চাপবেন। কিন্তু তাঁদের ভরসায় সারা বছর ট্রাম চালানো যাবে তো?‌ এমনিতেই মানুষের হাতে সময় কম। বিশেষ করে, ওই অঞ্চলে যেসব অফিস, সেখানে কর্মব্যস্ততা হয়ত আরও বেশি হবে। তাঁরা ট্রামে চেপে সময় অপচয় করবেন?‌ বিশ্বাস হয় না। তাই, ট্রাম চালালেও আদৌ যাত্রী হবে কিনা, তা নিয়েও প্রশ্ন। তাহলে, অহেতুক এই খোঁড়াখুঁড়ি কেন?‌ অহেতুক গতি কমানোর এই আয়োজন কেন?‌
যদি ট্রাম লাইন পাততেই হয়, ইকো পার্কের ভেতর পাতুন। অনেক জায়গা আছে। তাছাড়া, যাঁরা বেড়াতে যাবেন, তাঁদের এই বিলাসিতা মানাবে। যাঁরা ভিন জেলা থেকে বা ভিন রাজ্য থেকে আসবেন, তাঁদের হয়ত এক–‌দুদিন ট্রামে চড়তে ভালই লাগবে। ওখানে যত খুশি, হেরিটেজ দেখান। কিন্তু ব্যস্ত রাস্তায় ওই লাইন পাতার বিলাসিতা না দেখানোই ভাল। হেরিটেজের নামে শহরকে পিছিয়ে দেওয়ার কোনও যুক্তি নেই।

 

(‌এটি ওপেন ফোরামের লেখা। ওপেন ফোরাম মানে, পাঠকের মুক্তমঞ্চ। এই বিষয়ের পক্ষে বা বিপক্ষে আপনিও লিখতে পারেন। অন্যান্য বিষয়ও তুলে ধরতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা:‌ bengaltimes.in@gmail.com) ‌

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.