সৌম্যজিৎ চৌধুরি
সহজ কাজকে কীভাবে জটিল করতে হয়, তা বোধ হয় ভারতীয় রেলকে দেখে শিখতে হয়। অনেকেই আইআরসিটিসি থেকে টিকিট কাটেন। যাঁরা আগে কেটেছেন, তাঁরা যদি এখন সেই সাইট খোলেন, চিনতে পারবেন না। সংস্কারের নামে, আপগ্রেডেশনের নামে অহেতুক কিছু জটিলতা বাড়ানো হয়েছে। ফলে, টিকিট কাটা মানে বিরাট এক ভোগান্তি।
রেলের সঙ্গে অনেককিছু জুড়েছে। ওলা ক্যাবের পরিষেবা চালু হয়েছে। ই ক্যাটারিং যুক্ত হয়েছে। রেল আবার প্যাকেজ ট্যুরেও হাত দিয়েছে। চাইলে নিজে পুরো ট্রেন ভাড়াও নিতে পারেন। হোটেল বুকিং করতে পারেন। সবমিলিয়ে নানা কর্মকাণ্ড। কিন্তু একশো জন টিকিট কাটলে এগুলো কজনের দরকার হয়? অধিকাংশ যাত্রী শুধু টিকিটই কাটেন। তাই তাঁরা যেন কম ঝামেলায় টিকিট কাটতে পারেন, সেটাই প্রাধান্য পাওয়া উচিত। তার বদলে তাদের জটিলতা অনেক বেড়ে গেছে। আগে সহজেই টিকিট কাটা যেত, এমনকী যাঁরা ইন্টারনেটে তেমন সড়গড় নন, তাঁরাও সহজে টিকিট কাটতে পারতেন। তার বদলে আরও হাজার গন্ডা পরিষেবা সামনে আনতে গিয়ে আসল কাজটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে।
যাঁরা নানারকম পরিষেবা চান, তাঁরা জানেন কোথায় গেলে পাওয়া যায়। তাঁরা অনেকটাই টেক স্যাভি। কিন্তু যাঁরা সাধারণ যাত্রী, তাঁদের অকারণ ভোগান্তির মধ্যে না ফেলাই ভাল। রেল কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। আইআরসিটিসি সাইটটিকে দয়া করে আগের চেহারায় ফিরিয়ে দিন। এই জটিলতা থেকে মুক্তি দিন।